Blog

কৃত্রিম ভালোবাসা

Logopit_1519393004513

প্রিয় উপন্যাসের প্রিয় পাতাগুলোও একটাসময় অপ্রিয় হয়ে যায়। প্রিয় মানুষগুলো দূরে সরে যখন যায় তখন তারা ক্ষমতা রাখে একটা মানুষের সকল প্রিয় বিষয়গুলোকে অপ্রিয় বিষাদময় করে দিতে।

একটা সময় প্রিয় গানগুলো শুনতেও স্বাদহীন লাগে। প্রিয় চাঁদটাকে দেখতে গেলেও মনে হয় সেটাকে আজ ভালো দেখাচ্ছেনা। তখন বোধয় সূর্যের প্রখর আলো যে মানুষটা ভয় পেতো, যার কাছে সেই রোদ আর আলো অপ্রিয় ছিলো সেটাও হয়ত প্রিয় হয়ে উঠে।

সে মেতে থাকে রোদ নিয়ে। বৃষ্টিতে যার ভিজতে ভালো লাগতো সে একটা সময় হয়ত বর্ষণ দেখলেই ঘুমিয়ে যায়। কারণ একটা নির্দিষ্ট সময় পরে প্রিয় মানুষটা তার অপ্রিয়গুলোকে প্রিয় করে দিয়েছে। আর প্রিয় জিনিসগুলো করে দিয়েছে বিষাদময়।

আমরা সবাই অসাধারণ ক্ষমতা নিয়ে জন্মে থাকি। এতোটা ক্ষমতা নিয়েই আমাদের জন্ম হয় যে অন্য কোন মানুষের ভালো থাকা, খারাপ থাকা, প্রিয়, অপ্রিয় ইচ্ছেগুলোকে আমরা নির্ধারণ করতে পারি। আমরা তাদের সব কিছু বদলে দিতে পারি।

প্রিয় মানুষটাও কিন্তু কম ক্ষমতাবান হয়না। তারাও আমাদের ভালো থাকা,খারাপ থাকা নির্ধারণ করতে পারেন তিল তিল করে গড়ে উঠানো ভালোবাসাটুকুও যখন হেরে যায় তখন আমাদের প্রিয় জিনিসগুলোও বিষাদময় লাগে নিজেদের কাছে।

অপ্রিয় আর খারাপ জিনিসগুলো করতে তখন আমাদের প্রচন্ড ভালো লাগে। কী অদ্ভুত! অন্য কেউ আমাদের ভালো থাকা খারাপ থাকা নির্ধারণ করে! অথচ আমরা সেটা বুঝতে পেরেও তাদেরকে প্রচন্ড ভালোবাসি।

আর নিজেদের ভালো থাকা ভালোবেসেই তুলে দেই তাদের হাতে! সত্যিই কত ক্ষমতাবান হয় তারা!

__দুঃখ নিবাসী

Advertisements

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন বাঁশখালীর মেয়ে উম্মে কুলসুম — BanshkhaliTimes

বাঁশখালী টাইমস: প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন বাঁশখালীর কৃতি সন্তান চৌধুরী উম্মে কুলসুম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ম্যানেজমেন্ট বিভাগ থেকে ২০১৬ শিক্ষাবর্ষে বিবিএ -তে সর্বোচ্চ সিজিপিএ (৩.৯৬) নিয়ে ব্যবসায় প্রশাসন অনুষদ ও বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের শিক্ষার্থীদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন বাঁশখালীর কৃতি সন্তান চৌধুরী উম্মে কুলসুম। এ অর্জনের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক…

via প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন বাঁশখালীর মেয়ে উম্মে কুলসুম — BanshkhaliTimes

আমি তোমারই ছিলাম

যদি আর কোনদিন দেখা না হয় আমাদের, তুমি থাকবে আমার কল্পনায় ঠিক যেমনটা তোমায় রেখে এসেছিলাম… তোমার রক্তজবা রাঙা ঠোট আর ধূসর কালো চোখ গুলো আমি ঠিক যেরকম শেষবার দেখে এসেছিলাম আরো অষ্টাবিংশ বছর পরও আমার কল্পনায় জঙ ধরবে না, তুমি আমার কাছে ষোড়শী বয়সী এক তরুণী হয়ে থাকবে ঠিক যেমন দেখেছিলাম প্রথম দেখায়… আমার গালে যখন ভাজ ধরবে, একে একে দন্ত্য গুলো খুঁয়ে পড়বে, আমি তখন চোখ ভোজে কল্পনা করবো শেষবার তোমাকে কেমন দেখেছিলাম, তোমার হাতের চামড়ার নিচ দিয়ে প্রবাহিত স্পষ্ট দেখতে পাওয়া রক্তনালী গুলো আমার কল্পনায় ভেসে আসবে ঠিক আগের মত… আরো অষ্টাবিংশ বছর পর আমার চুল গুলোয় যখন সাদা রঙ ধরবে, আমার নাকে তখনো তোমার খোপার ঘ্রাণ লেগে থাকবে… বয়সের ভার নিয়ে আমার রুক্ষ হয়ে যাওয়া হাতে যখন আর কোন কোমলতা থাকবে না, আমার কাছে তখনো মনে হবে তোমার হাতের স্পর্শটা এখনো ঠিক ততটা মোলায়েম আছে যেমনটা তুমি শেষবার আমার হাতটা তোমার মুঠোয় রাখার সময় আমি অনুভব করেছিলাম…
.
আর যদি আরো অষ্টাবিংশ বছর পর আমি মারা যাই, তবে ধরে নিও শেষ যেদিন আমি এই পৃথিবীর বুকে নিশ্বাস নিয়েছিলাম সেদিনও তোমাকে আমি মনে রেখেছিলাম… আমি আরো একটিবার একজন ষোড়শী বয়সি তোমাকে দেখবার জন্য খুবই ব্যাকুল ছিলাম, ঠিক যেমনটা আমি শেষবার তোমাকে দেখেছিলাম… ধরে নিও, শেষ যেদিন আমি বেঁচেছিলাম সেইদিনটা পর্যন্ত আমার কাছে মনে হয়েছিল কিছু একটার শূন্যতা আমি আজো পূরণ করতে পারিনি… আরো অষ্টাবিংশ বছর পরও আমি তোমাকে ঠিক ততটাই ভালোবেসে ছিলাম ঠিক যতটা ভালোবাসার কারণে শেষবার তুমি আমার বুকে মুখ গুঁজে অঝোর ধারার কেঁদেছিলে… যদি আর কোনদিন দেখা না হয় আমাদের, মনে রেখো আরো অষ্টাবিংশ বছর পরও আমি তোমারই ছিলাম…
.
লেখাঃ mohammad kalim ullah azad

ইতি কথা

ইতি কথা……
___________
যখন খুব কাছের কেউ হুট করে এভয়েড করা শুরু করে, কিন্তু তা প্রকাশ করতেও চায় না, তখন চাইলেও সহজেই সেটা বুঝে উঠা যায় না। বুঝতে পারলেও মেনে নিতে ইচ্ছে হয় না! ইচ্ছে হয় সবকিছু ভুল প্রমান হোক! মিথ্য হোক ভাবনাগুলো!

এটা বুঝে উঠে স্বাভাবিক হতে যে সময়টা লাগে তার মধ্যে ৯৫% সময় কেঁটে যায় শুধু এটা বুঝতেই যে, সে কি আসলেই এভয়েড করছে!!

আর ৫% সময় লাগে এটা স্বাভাবিকভাবে মেনে নিতে।

৯৫% এর এই সময়টা কাঁটে খুব অসহায়ভাবে, নিজেকে বার বার অপমানিত মনে হয়, আমিও এভয়েড করবো এমন ভাবনা আসে, তবুও ঠিক পেরে উঠা যায় না! হৃদয়ে ভাঙ্গচুর হয়! জেনে বুঝেও সব যুক্তিগুলোকে অগ্রাহ্য করে আবারও নিশ্চিত হতে ইচ্ছে হয় আসলেই কি এভয়েড করছে!? নাকি আমার ভুল ভাবনা!

আর যখন বুঝে ফেলা যায় যে আসলেই সে এভয়েড করছে তখন আর তেমন কিছু কাজ করে না মনে। সময়টা অসম্ভব কষ্টদায়ক, তারপরও ভাল লাগে এটা ভেবে যে, মিথ্যে করে কেউ কাছের সেঁজে থাকছে না, তাকে আগের মতো ভাবতে গিয়ে নিজেকে আর অপমানিত করতে হচ্ছে না।

কেউ লাইফে থাকতে না চাইলে সেটা সমস্যা না,তবে এইভাবে কনফিউজড করিসনা!

#বুঝে_নিস_তুই

অনুভুতি

শুনেছি আমি তুমি ভালোই আছো
ভুলে গেছো আমায় আবার উড়তে শিখেছো..
শুনেছি আমি জীবন নাকি থেমে থাকেনা তবু কেন আমি তোমায়
ভুলতে পারিনা!

বলো তুমি ছাড়া আর কে আছে আমার সব ফ্রেমে ফেলে আসা যত সুখের স্মৃতি কেনো আজ কাঁদাবে

বলো আমায় ছাড়া সত্যি তুমি হাসতে যদি পারো
তবে দূরে থাকো অনেক দূরে হয়ে অন্য কারো?

যত দূরে থাকো, কেন এত কাছে
আজও অনুভবে আছো তুমি মিশে।

 পেসবুকে